যেভাবে টমেটো সংরক্ষণ করবেন

এ বছর বাম্পার ফলন হয়েছে টমেটোর। বছরজুড়ে টমেটো খেতে চাইলে সংরক্ষণ করতে পারেন এখনই। সঠিক উপায়ে সংরক্ষণ করলে প্রায় এক বছর পর্যন্ত ভালো থাকবে টমেটো। জেনে নিন কীভাবে সংরক্ষণ করবেন টমেটো।

পদ্ধতি ১

টমেটো ধুয়ে ভালো করে মুছে নিন। পানি যেন একদম না থাকে সেদিকে লক্ষ রাখবেন। টমেটো শুকনা করে মুছে কেটে চার ভাগ করুন। একটি পাত্রে অল্প পানি দিয়ে টমেটোর টুকরোগুলো দিন। পাত্র চুলায় দিয়ে দিন। পানি খুব সামান্য দেবেন। কারণ টমেটো থেকেই বের হবে পানি।

চুলার আঁচ কমিয়ে তারপর সেদ্ধ করতে দেবেন টমেটো। বলক এসে গেলে সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। টমেটো নরম হয়ে গেলে চুলা থেকে নামিয়ে রাখুন। ঠাণ্ডা হলে চালনি দিয়ে চেলে রসটুকু আলাদা করুন। জিপলক ব্যাগে অল্প অল্প করে টমেটোর রস নিয়ে মুখ আটকে দিন। ভেতরে যেন বাতাস না থাকে। এবার ব্যাগগুলো ডিপ ফ্রিজে রেখে দিন। প্রয়োজন মতো বের করে খেতে পারবেন এক বছর পর্যন্ত। মসলার বক্স অথবা বরফ জমানোর ট্রেতেও জমিয়ে রাখতে পারেন টমেটোর রস।

পদ্ধতি ২

টমেটো চারভাগ করে কেটে নিন। একটি কাঁচ অথবা স্টিলের পাত্রে টিস্যু বিছিয়ে টমেটোর টুকরোগুলো রাখুন। একটার সঙ্গে যেন আরেকটা না লাগে সেদিকে লক্ষ রাখুন। ৫ থেকে ৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। টমেটোর টুকরা শক্ত হয়ে জমে যাবে। এবার বক্সে করে অথবা পলিথিনে মুড়ে ডিপ ফ্রিজে রেখে দিন টমেটো। রান্না করার সময় ফ্রিজ থেকে বের করে দিয়ে দিন টমেটো। এভাবে বছরজুড়ে ভালো রাখতে পারবেন টমেটো।

Share

Author: Nizhoom