রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় জাবালে নূর পরিবহনের রুট পারমিট বাতিল করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। পরিবহনটির লাইসেন্স বাতিলেন প্রক্রিয়াও চলছে। আজ বুধবার সকাল ১১টার দিকে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় জাবালে নূর পরিবহনের বাসের রুট পারমিট বাতিলের ঘোষণা দেন বিআরটিএর চেয়ারম্যান মশিউর রহমান।

অভিযানে ফিটনেসবিহীন বেশকিছু গাড়িকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা, ১৮ জন চালককে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড ও ৭টি মামলা দেওয়া হয়। গত রোববার (২৯ জুলাই) তিন বাসের পাল্লাপাল্লিতে কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরো বেশ কয়েকজন শিক্ষার্থী। দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনার প্রতিবাদের বুধবার চতুর্থ দিনের মতো রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের চাপের মুখে বিআরটিএ এ সিদ্ধান্ত নিয়েছে।

গত ৩১ জুলাই বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সড়ক দুর্ঘটনা এড়াতে গণপরিবহনের ফিটনেস যাচাইয়ে বিশেষজ্ঞদের দিয়ে ১৫ সদস্যের একটি কমিটি গঠনের নির্দেশ দেন। একই সঙ্গে ফিটনেসবিহীন যান চলাচল বন্ধের নির্দেশ কেন দেয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছেন উচ্চআদালত। সড়ক ও সেতু সচিব, স্বরাষ্ট্র সচিব, বিআরটিএর চেয়ারম্যান, সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালকসহ ছয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

Share