জানাঅজানা

হিজড়ারাও বাচ্চার বুকের দুধ খাওয়ানোর ক্ষমতা রাখে

গবেষক: জেসিকা হামজেওউ

একটি ত্রিশ বছর বয়েসী ট্রান্সজেন্ডার নারী প্রথমবারের মত তার বাচ্চার বুকের দুধ খাওয়ানোর রেকর্ড হয়ে গেছে। একটি পরীক্ষামূলক সাড়ে তিন মাস চিকিত্সা শাস্ত্র, যা হরমোন অন্তর্ভুক্ত, একটি বমি বমি ভাব এবং স্তন উদ্দীপনা, নারীকে দিনে 227 গ্রাম দুধ উৎপাদন করতে সক্ষম করে।

বস্টন মেডিক্যাল সেন্টারের জোশুয়া সেরার বলেন, “এটি একটি খুব বড় চুক্তি, চিকিৎসা পদ্ধতির সাথে জড়িত ছিল না। “অনেক ট্রান্সজেন্ডার নারীরা অ-ট্রান্সজেন্ডার নারীদের অনেক অভিজ্ঞতার মধ্যে থাকে যেমনটি তারা করতে পারে, তাই আমি দেখতে পারি এটি অত্যন্ত জনপ্রিয় হবে।”

ল্যাটিন চিকিত্সা শুরু করার আগে ট্রান্সজেন্ডার মহিলা কয়েক বছর ধরে নারীবাদী হরমোন চিকিত্সা গ্রহণ করছিল। এই অন্তর্ভুক্ত spironolactone, যা টেসটোসটের প্রভাব ব্লক মনে হয়, এবং প্রজেসরন এবং ইস্ট্রোজেন একটি প্রকার।

এই নিয়মানুবর্তিতা তাকে স্তনের স্তন বিকাশ করতে সক্ষম করেছিল যা সম্পূর্ণরূপে উদ্ভূত হয়েছিল, একটি মেডিকেল স্কেল অনুযায়ী যা স্তনের উন্নয়নের জন্য চেহারা উপর ভিত্তি করে মূল্যায়ন করে। তিনি কোন স্তন বর্ধন সার্জারি ছিল না।

যখন তার সাথিটি ছিল সাড়ে পাঁচ মাসের গর্ভবতী, তখন নিউইয়র্ক শহরের ট্রান্সঞ্জেন্ডার মেডিসিন ও সার্জারির মাউন্ট সিনাইয়ের সেন্টারে তামার রেইসম্যান ও জিল গোল্ডস্টেইন থেকে চিকিৎসা সেবা চাওয়া হয়। তার সঙ্গীর বুকের দুধ খাওয়ানোর ব্যাপারে কোন আগ্রহ ছিল না, তিনি ব্যাখ্যা করেছিলেন, তাই তিনি তার পরিবর্তে এই ভূমিকা নিতে চান।

ছয় সপ্তাহের জন্য যথেষ্ট
Prolactin নামে একটি হরমোন সাধারণত যে নারীদের জন্ম দেয় তাদের বুকের দুধ উৎপাদনে উৎসাহিত হয়, কিন্তু এই রাসায়নিক ল্যাব তৈরি ঔষধ হিসাবে পাওয়া যায় না। পরিবর্তে, মহিলার মস্তিষ্কে ট্রিগার করার জন্য ডমপারিডোন নামে একটি বমি বমি ভাব ব্যবহার করার চেষ্টা করে।

এই অজুহাত প্রমাণ রয়েছে যে এই ঔষধটি দুধ উৎপাদন বাড়িয়ে তুলতে পারে, যদিও মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসন ইতিমধ্যে সতর্ক করে দিয়েছে যে এটি এই উদ্দেশ্যে ব্যবহার করা উচিত নয়।

তিনি এস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং স্পেরনোলাকটনের হরমোনগুলির ক্রমবর্ধমান ডোজ দিয়ে এটি গ্রহণ করেন। একই সময়ে, তিনি তার স্তন উদ্দীপিত একটি স্তন পাম্প ব্যবহার শুরু করেন।

এক মাসের মধ্যে, মহিলার দুধের ড্রপ্স প্রকাশ করতে সক্ষম ছিল। চিকিত্সার তিন মাস পরে, এটি প্রতিদিন 227 গ্রাম বুকের দুধে বেড়ে যায়। শিশু জন্মগ্রহণের পর, তিনি ছয় সপ্তাহের জন্য শিশুটিকে একচেটিয়াভাবে বুকের দুধ খাওয়ানোর ক্ষমতা রাখেন – সেই সময়ে একটি শিশু বিশেষজ্ঞ নিশ্চিত করেছিলেন যে শিশুটি ক্রমবর্ধমান এবং স্বাভাবিকভাবে এবং স্বাস্থ্যকরভাবে উন্নয়নশীল।

যদিও উল্লেখযোগ্য, এটি প্রায় 500 গ্রামের গড়ের নিচে, যেটি শিশুর জন্মের সময় 5 দিন বয়সী। ছয় সপ্তাহ পর, মহিলার সূত্রে তার বুকের দুধ খাওয়ানো সাপোর্ট করে।

অজানা প্রভাব
এই চিকিৎসা সাহিত্যে রিপোর্ট করা ট্রান্স মহিলার দ্বারা স্তন্যদান প্রথম কেস, Reisman এবং Goldstein বলে। নিরাপদ সম্মত “এটা ইন্টারনেট ফোরামে আছে, কিন্তু ইন্টারনেটে অনেক কিছু আছে যা ডিগ্রী ডিগ্রি থেকে সত্য বা অসত্য,” তিনি বলেছেন। “এটি একটি নির্ভরযোগ্য নথিতে রেকর্ড করা একটি খুব বড় চুক্তি।”

কিন্তু নিরাপদ এটা সম্ভব যে বিস্মিত হয় না। “যখন আমি ট্রান্সজেন্ডার নারীদের আচরণ করি, আমরা ভাল স্তন উন্নয়ন দেখতে পাই” তিনি বলেন। কোন স্তরে এই স্তনের কোষগুলি দুধের মতো একই পদ্ধতিতে দুধ তৈরি করে না, যেগুলি অ-ট্রান্সজেন্ডার নারীর ক্ষেত্রে হয় না, তিনি বলেন, যদিও তিনি বলেছেন যে এটি মাদক ও হরমোন কতটা পরিমাণে সাহায্য করে তা স্পষ্ট নয়। “সব আমরা জানি, শুধুমাত্র স্তন স্তনবৃদ্ধি যথেষ্ট হতে পারে।”

যদি চিকিত্সা নিরাপদ এবং কার্যকরী প্রমাণিত হয়, তাহলে এটি অন্যান্য ট্রান্সজেন্ডার নারীদের শিশুদের উপকৃত হতে পারে, সেইসাথে গ্রহণযোগ্য মহিলাদের বা যাদের বুকের দুধে চিকিত্সা করা অসুবিধা হয়, সেফর বলে।

যাইহোক, মহিলার বুকের দুধ এখনো নির্ণয় করা হয় নি, তাই আমরা নতুন গর্ভবতী মায়ের দুধের উপাদান হিসাবে একই মিশ্রণের উপাদান সম্পর্কে জানি না। এর অর্থ এই অনুশীলনটি এখনো সুপারিশ করা যায় না, ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অফ সানফ্রান্সিস্কোতে মাদেন্তু Deutsch বলে। তিনি বলেন, তিনি বুকের দুধ খাওয়ানোর সম্ভাব্য উপকারিতাগুলি দেখতে পারেন, তবে শিশুর দুধের দীর্ঘমেয়াদি প্রভাব – আইকিউ মত সূক্ষ্ম পদক্ষেপসহ – অজানা নয়।

ডাচ নিজেকে ছয় মাস বয়সী একটি শিশুর সাথে ট্রান্সজেন্ডার নারী, যিনি বর্তমানে ডাচদের স্ত্রী দ্বারা বুকের দুধ খাওয়াচ্ছেন, যিনি গর্ভবতী মা ছিলেন। তিনি বলেন, “আমি খুব দুঃখের সাথে তার বুকের দুধ খাওয়াতে পারি না এবং একই সাথে আমি উপরের কারণগুলির জন্য এটি করিনি।” ”

তবুও, সেফার মনে করেন যে এই ধরনের চিকিত্সাগুলির জন্য চাহিদা থাকতে পারে। “এটা খুবই স্পেশাল,” তিনি বলেন। “বেশিরভাগ ট্রান্সজেন্ডার নারীর জন্য এটি খুব গুরুত্বপূর্ণ হবে যারা বুকের দুধ খাওয়াতে চান কিন্তু অনুভব করেন না যে তাদের কাছে এটি করার সুযোগ রয়েছে।”

জার্নাল রেফারেন্স: ট্রান্সজেন্ডার স্বাস্থ্য, DOI: 10.1089 / ট্রগ ২017.0044