বাউল সুকুমার মহন্ত-এর মেধা ও শ্রমকে বিক্রি করে অন্যেরা আজ কোটিপতি !

ইউটিউবে যার গানের ৫ কোটি ভিউয়ার, যার গান গেয়ে এই দেশের নামী-বেনামী হাজার হাজার শিল্পী বিভিন্ন প্রোগ্রাম থেকে লাখ লাখ টাকা উপার্জন করেছে, অথচ সেই শিল্পী আজ অর্থাভাবে মানবেতর জীবনযাপন করছেন!

‘বলব না গো আর কোনো দিন, ভালোবাসো তুমি মোরে’ এই গানটি গাওয়ার পর বাংলাদেশে বাউল শিল্পীদের মধ্যে অন্যতম পরিচিত মুখ হয়ে উঠেছিলেন
বিখ্যাত বাউলশিল্পী সুকুমার মহন্ত।

বর্তমান করোনার এই পরিস্থিতিতে আর্থিক সংকটে পরিবার-পরিজন নিয়ে বিগত ৭/৮ দিন খুবই আর্থিক সংকটে ভুগছেন। কাউকে বলতেও পারছেন না। করোনা মহামারীর কারণে মারাত্মক প্রভাব পড়েছে সুকুমার বাউলের পরিবারের ওপর। আজ ৫১ দিন ধরে বাড়িতে একেবারে কর্মহীন হয়ে বসে আছেন তিনি। সর্বশেষ এনটিভির একটি অনুষ্ঠান করেছিলেন। তারপর থেকে পুরোপুরি বেকার।

বগুড়া জেলার সোনাতলা উপজেলার বিশ্বনাথপুর গ্রামে পরিবার নিয়ে থাকেন বাউল সুকুমার মহন্ত। তাঁর জন্ম ১৯৫৬ সালে বৈরাগী বৈষ্ণব পরিবারে। বাল্যকালে পরিবার থেকে গানের চর্চার শুরু। তাঁর ঠাকুর দাদা প্রভু বৈরাগীর সঙ্গে গ্রামে গ্রামে গান করতেন। দাদার সঙ্গেই গ্রামে বিভিন্ন জায়গায় গান শুনতে যেতেন। এভাবে গানের প্রতি তাঁর ভালোবাসা জন্ম নেয়। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর থেকে গ্রামগঞ্জে গান গেয়েছেন।

তিনি কখনো কারও কাছে হাত পাতেন নাই। কিন্তু মহামারী করোনার কারণে এই মুহুর্তে তিনি সত্যিই অসহায়। যদি কোন হৃদয়বান ব্যক্তি এই মুহূর্তে তার পাশে সাহায্যের হাত বাড়িয়ে দাঁড়াতে চান তাহলে অবশ্যই উপরোক্ত ঠিকানায় যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *